Header Ads

ঐ ব্যক্তির কথা হইতে উত্তম কথা আর কাহার হইতে পারে, যে মানুষ কে আল্লাহর দিকে ডাকে | Bangla Hadis






যে মানুষ কে আল্লাহর দিকে ডাকে | Bangla Hadis

ঐ ব্যক্তির কথা হইতে উত্তম কথা আর কাহার হইতে পারে, যে মানুষ কে আল্লাহর দিকে ডাকে এবং নিজে নেক আমল করে ও বলে যে, নিশ্চয় আমি মুসলমান দেমধ্য হইতে একজন। (সূরাহা-মিমসিজদাহ, আয়াত: ৩৩)
     মুফাসসির গণ লিখিয়াছেন, যে কোন ব্যক্তি যে কোন পন্থায় মানুষকে আল্লাহর দিকে ডাকিবে, সে উপরোক্ত সুসংবাদ ও প্রশংসার উপযুক্ত হইবে। যেমন, আম্বিয়ায়ে কেরাম (আ:) মুজেযা ইত্যাদির দ্বারা, ওলামায়ে কেরাম দলীল-প্রমাণের দ্বারা, মুজাহিদ গণ তলোয়ারের দ্বারা, মুআযযিন গণ আযানের দ্বারা আল্লাহর দিকে ডাকিয়া থাকেন।
     মোট কথা, যে কোন ব্যক্তি কাহাকে ও মঙ্গলের দিকে আহ্বান করিবে সেই উক্ত আয়াতের অন্তর্ভূক্ত হইবে। চাই জাহেরী আমলের দিকে আহ্বান করুক কিংবা বাতেনী আমলের দিকে আহ্বান করুক, যেমন মাশায়েখ সূফীগণ মানুষকে আল্লাহর মারেফাতের দিকে ডাকেন।
     উক্ত আয়াতের ব্যাখ্যায় মুফাসসির গণ আর ও লিখিয়াছেন_ ................................. 'আমি মুসলমান দের মধ্য হইতে এক জনদ্বারা এই আয়াতের মধ্যে এই দিকে ইঙ্গিত করা হইয়াছে যে, মুসলমান হওয়ার কারণে গৌরবান্বিত হওয়া উচিত, ইহাকে ইজ্জত ও সম্মানের বিষয় বলিয়া মনেকরা উচিত এবং এই ইসলামী বৈশিষ্ট্য কে গৌরবের সহিত উল্লেখ ও করা উচিত।
     কোন কোন মুফাসসির ইহাওব লিয়াছেন যে, উক্ত আয়াতের উদ্দেশ্য হইল, ওয়াজ-নসীহত ও তবলীগ করার কারণে কেহ যেন নিজেকে অনেক বড় কিছু মনে না করে; বরং সে যেন ইহা বলে যে, 'সাধারণ মুসলমান গণের মধ্যে আমি ও একজন।'

No comments